ঈদের আগেই দা-বটি শান দেওয়ার ঘরোয়া উপায়

দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। আর কোরবানির ঈদ মানেই পশু কোরবানির পর তার কাটাকাটি তাড়াহুড়ো। এ সময় মাংস কাটাকাটি করতে লাগে ধারালো ছুরি বা বটি। তাই আগে থেকে ধার করে নিতে হয় এগুলো। কিন্তু যদি কোন কারণে ধার করাতে ভুলে যান তাহলে ঘরেই খুব সহজে ছুরি এবং বটি ধার করে নিতে পারেন।

চলুন জেনে নিই উপায়গুলো-

স্টিলের টুকরা: ঘরে যদি স্টিলের টুকরা থাকে তাহলে টুকরাটিকে চুলায় রেখে কিছুক্ষণ গরম করে নিন। এবার এই গরম স্টিলের টুকরায় ছুরি কিংবা বটি ঘষতে থাকুক। কিছুক্ষণ ঘষলেই ধার হয়ে যাবে। তবে হাত সাবধানে রাখবেন অবশ্যই।

রড: লোহার রডে ঘষেও বটি কিংবা ছুরি ধার করা সম্ভব। লোহার রড না থাকলে বারবিকিউ করা লোহার রডেও কাজ চলবে। একটি লোহার রডে আপনার ছুরি কিংবা বটি উপর থেকে নিচের দিকে দুই পাশ ঘষতে থাকুন। কিছুক্ষণের মধ্যেই বেশ ধারালো হয়ে উঠবে আপনার ছুরি কিংবা বটি।

পাথর: ঘরে শক্ত পাথর থাকলে ছুরি এবং বটি ধার করা খুব সহজ। ছুরি কিংবা বটিতে পাথর ঘষতে থাকুন সাবধানে। ঘষতে ঘষতে পাথর গরম হয়ে আগুনের স্ফুলিঙ্গ দেখা গেলে বুঝবেন ধার হয়ে গেছে আপনার ছুরি কিংবা বটি। পাথর না থাকলে আপনার মশলা পেষার পাটার পেছনেও ঘষতে পারেন। এতেও ধার হবে ছুরি কিংবা বটি।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।